• শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৪:৫০ পূর্বাহ্ন
শিরোনাম:
ভেড়ামারায় নদী ভাঙ্গন কবলিত এলাকা পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সাথে নিয়ে পরিদর্শন করলেন এমপি কামারুল আরেফিন দৌলতপুরে জমির ভাগ না দিয়ে অন্যের কাছে লিজ দেওয়ার অভিযোগ  দুই বাংলায় যোগ এবং অ্যাকিউপ্রেসার এর জগতে অপর্ণা মিত্র ও ডাঃ মনা’র অবদান অনস্বীকার্য দ্বিতীয় UYSF ইন্ডিয়া ন্যাশনাল ইয়োগা স্পোর্টস চ্যাম্পিয়নশিপ মঞ্চে জ্বলে উঠলো স্বস্তিক অষ্টাঙ্গ একাডেমি নক্ষত্ররা কথাসাহিত্যিক সেলিনা হোসেন এর ৭৭তম জন্মদিন উদযাপন করলো ” জাতীয় নারী সাহিত্য পরিষদ” যুব জমিয়ত বাংলাদেশ সুনামগঞ্জ জেলা শাখার ৪১ বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন পাবনায় জামায়াতের সেলাই মেশিন বিতরণ নড়াইলে মোটরসাইকেল-ট্রাক মুখোমুখি সংঘর্ষে স্কুলছাত্র নিহত ঈদুল আযহা উপলক্ষে রায়পুরাতে ভিজিএফ’র চাল বিতরণ…. শিক্ষা কর্মকাণ্ডে প্রশংসিত,রাজশাহী অঞ্চলের উপপরিচালক মাউসির (ডিডি)ডাঃশরমিন ফেরদৌস চৌধুরী।

ফিলিস্তিনের নির্যাতিত মানুষের জন্য জুমার নামাজ শেষে বাংলার প্রতিটি মসজিদে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত

Muntu Rahman / ১৩৬ Time View
Update : শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩

ফিলিস্তিনের নির্যাতিত মানুষের জন্য জুমার নামাজ শেষে বাংলার প্রতিটি মসজিদে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত

রুহুল আমীন খন্দকার, বিশেষ প্রতিনিধি :: ইসরায়েলি দখলদার বাহিনীর বর্বরোচিত হামলায় হতাহত ফিলিস্তিনিদের জন্য বাংলাদেশের মসজিদে মসজিদে দোয়া হয়েছে। শুক্রবার (২০ অক্টোবর, ২০২৩ ইং) দুপুরে জুমার নামাজের পর এ দোয়া হয়। রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদসহ দেশের প্রতিটি মসজিদে মোনাজাতে ফিলিস্তিনের নির্যাতিত মুসলমানদের জন্য দোয়া করেন মুসল্লিরা।

মোনাজাতে ইসরায়েলের হাতে নির্যাতিত ফিলিস্তিনিদের জন্য আল্লাহর রহমত কামনা করা হয়েছে। এ ছাড়াও নিহতদের আত্মার মাগফিরাত কামনা ও আহতদের দ্রুত সুস্থতার জন্য দোয়া করেন মুসল্লিরা।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ফিলিস্তিনিদের জন্য বাদ জুমা বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকাররম মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতী মোহাম্মদ রুহুল আমিন। এ সময় গাজাসহ ফিলিস্তিনের অন্যান্য স্থানে নিহত নাগরিকদের রূহের মাগফিরাতে বিশেষ দোয়া করা হয়।

রাজধানীর যাত্রাবাড়ীর মাতুয়াইলে বাইতুল আমান (চানবানু) জামে মসজিদের ইমাম ও খতিব মুফতি আজিজুল ইসলাম কাসেমী জুমার খুতবার আগে সবাইকে রাতে দুই রাকাত নামাজ পড়ে ফিলিস্তিনিদের জন্য দোয়া করার অনুরোধ জানান। তিনি বলেন, আমি দেখেছি অনেকে রোজা রেখেছেন। মজলুম ফিলিস্তিনি ভাইদের জন্য দোয়া হয়তো আমাদের মুক্তির উসিলা হতে পারে। আমরা আজকে খুতবায়ও তাদের জন্য দোয়া করবো।

খুতবার পর দুই রাকাত ফরজ নামাজ শেষে মোনাজাতের শুরুতেই তিনি ফিলিস্তিনিদের জন্য দোয়া করেন। মোনাজাতে তিনি বলেন, হে আল্লাহ আমাদের পাপের কারণে ফিলিস্তিনি ভাইয়েরা আজ মার খাচ্ছেন, আমাদের তুমি ক্ষমা করে দাও। ফিলিস্তিনি ভাইদের সব অভাব চাহিদা তুমি পূরণ করে দাও।

এসময় খতিবসহ মসজিদের মুসল্লিরা কান্নায় ভেঙে পড়েন। সবাই চোখের জলে নিপীড়িত ফিলিস্তিনিদের জন্য আল্লাহর রহমত কামনা করেন। দেশজুড়ে মসজিদে জুমার নামাজ শেষে মোনাজাতে ফিলিস্তিনে নিহতদের আত্মার মাগফিরাত এবং আহতদের সুস্থতা কামনা করা হয়।

মুসল্লিরা জানান, ইসরাইলের বর্বরতা এমন পর্যায়ে পৌঁছে গেছে যে দুধের শিশুও এ থেকে রক্ষা পাচ্ছে না। আমেরিকা বরাবরই মানবতাবিরোধী। মানবাধিকারের কথা বললেও তারাই বেশি মানবাধিকার লঙ্ঘন করে।

মুসল্লিরা আরও জানায়, আমেরিকা ইসরাইলের পক্ষ নিয়েছে। আর অন্যরা কেউ নীরব থেকেছে, কেউবা আবার ইসরাইলের বিপক্ষে সরব হয়েছে। তাই পুরো মুসলিম বিশ্বকে অভিন্ন কর্মসূচি গ্রহণ করে ইসরাইলকে প্রতিহত করার আহ্বানও জানান তারা।

ইসরায়েলি বাহিনীর বর্বরোচিত নগ্ন হামলায় ফিলিস্তিনি নাগরিকদের মৃত্যুর ঘটনায় একদিনের রাষ্ট্রীয় শোক পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ। শনিবার (২১ অক্টোবর) রাষ্ট্রীয় শোক ঘোষণা করে বৃহস্পতিবার (১৯ অক্টোবর) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

রাষ্ট্রীয় শোক উপলক্ষে শুক্রবার বাদ জুমা নিহতদের আত্মার শান্তি ও আহতদের সুস্থতার জন্য দেশের সব মসজিদে বিশেষ দোয়া এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনার আয়োজন করা হবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়েছে।

এখন পর্যন্ত দখলদার ইসরাইলি বাহিনীর হামলায় প্রায় ৪ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

গাজায় নির্বিচারে বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এতে প্রাণ হারাচ্ছে হাজারো ফিলিস্তিনি। গাজার আল আহলি আরব হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ৫০০ প্রাণহানির ঘটনা ঘটেছে বলে জানিয়েছে সেখানকার স্বাস্থ্য মন্ত্রণালয়।

RUHUL AMIN, DHAKA- 20/10/2023


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Devoloped By WOOHOSTBD