• শুক্রবার, ২১ জুন ২০২৪, ১১:০১ অপরাহ্ন
শিরোনাম:
কথাসাহিত্যিক সেলিনা হোসেন এর ৭৭তম জন্মদিন উদযাপন করলো ” জাতীয় নারী সাহিত্য পরিষদ” যুব জমিয়ত বাংলাদেশ সুনামগঞ্জ জেলা শাখার ৪১ বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন পাবনায় জামায়াতের সেলাই মেশিন বিতরণ নড়াইলে মোটরসাইকেল-ট্রাক মুখোমুখি সংঘর্ষে স্কুলছাত্র নিহত ঈদুল আযহা উপলক্ষে রায়পুরাতে ভিজিএফ’র চাল বিতরণ…. শিক্ষা কর্মকাণ্ডে প্রশংসিত,রাজশাহী অঞ্চলের উপপরিচালক মাউসির (ডিডি)ডাঃশরমিন ফেরদৌস চৌধুরী। র‍্যাবের অভিযানে রাজশাহীর চারঘাট হতে ৩২০ বোতল ফেন্সিডিল জব্দ’ ০১ জন মাদক কারবারি গ্রেফতার চট্টগ্রামে প্রগতি লাইফ ইন্স্যরেন্স কোম্পানির মৃত্যুদাবির চেক হস্তান্তর অনুষ্ঠান সম্পন্ন ———————- সীতাকুণ্ডে মহাসড়কে প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর যুবকের নড়াইলে ইজিবাইক কিনে দেওয়ার প্রলোভনে অপহরনের পর হত্যা, ৩ জনের ফাঁসির আদেশ

সাংবাদিকদের কল্যাণে ৩০ দফা কর্মসূচি বাস্তবায়নে কুষ্টিয়া জেলা প্রেসক্লাব বদ্ধপরিকর

admin / ১৭২ Time View
Update : মঙ্গলবার, ২০ ডিসেম্বর, ২০২২

সাংবাদিকদের কল্যাণে ৩০ দফা কর্মসূচি বাস্তবায়নে কুষ্টিয়া জেলা প্রেসক্লাব বদ্ধপরিকর

ঘোষণাপত্র :

সাংবাদিকতা একটি মহান পেশা। সংবাদপত্র সমাজের দর্পন আর সাংবাদিকরা জাতির বিবেক। কিন্তু সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক দৈন্যতার কারণে অনেক সময় এই মহান পেশার সাথে জড়িত সংবাদকর্মীরা অনেকটায় নিগৃহীত। এই অবস্থা থেকে উত্তরণের জন্য সংবাদপত্রসেবী ও সাংবাদিকদের ঐক্যবদ্ধ প্রয়াসের মাধ্যমে প্রথিত যশা সাংবাদিক জনাব এস,এম কাওছার ও জনাব আবদুর রশীদ চৌধুরীর নেতৃত্বে ১৯৯০ সালের ২৫ জুন প্রতিষ্ঠা করা হয় কুষ্টিয়া জেলা প্রেসক্লাব। সাংবাদিকদের কল্যাণে নিয়োজিত এই প্রতিষ্ঠান সংবাদকর্মীদের মান-মর্যাদা বৃদ্ধি এবং তাদের পরিবারের আর্থিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। এই প্রতিষ্ঠানের সদস্য সাংবাদিকদের যে কোন সমস্যা সমাধানে কর্মকর্তারা আন্তরিকভাবে কাজ করে আসছে। কুষ্টিয়া জেলায় ৬টি উপজেলায় এই প্রতিষ্ঠানের শাখা সংগঠন গড়ে তোলারও উদ্যোগ গ্রহন করা হয়েছে।
উদ্দেশ্যঃ
সাংবাদিক ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কল্যাণে নিয়োজিত এই প্রতিষ্ঠানটি সংবাদকর্মীদের মান-মর্যাদা বৃদ্ধি, তাদের পরিবারের আর্থিক উন্নয়নে কাজ করবে এবং প্রতিষ্ঠানটির সদস্য সাংবাদিকদের যে কোন সমস্যা সমাধানে আন্তরিক ভূমিকা রাখবে।
লক্ষ্যঃ
সংবাদকর্মীদের যে কোন সমস্যা সমাধানে ঐক্যবদ্ধ ভাবে প্রয়াস চালানো হবে ।
কর্মসূচীঃ
১) সাংবাদিকদের অধিকার আদায়ে সক্রিয় ভূমিকা পালন করা।
২) সদস্যদের জন্য সাংবাদিক কল্যাণ তহবিল গঠন ও গ্রুপ ইন্সুরেন্স করা এবং আর্থিক উন্নয়নে যে কোন ধরনের বৈধ প্রকল্প গ্রহণ করা।
৩) অসুস্থ্য, দুর্ঘটনায় পতিত, হামলা-মামলার-শিকার ও বিপদগ্রস্থ আর্থিক অসচ্ছল সাংবাদিকদের আর্থিক ও মানবিক সহযোগিতা প্রদান করা।
৪) সাংবাদিকদের পেশাগত মান উন্নয়েেন দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা।
৫) সাংবাদিকদের বার্ষিক ক্রীড়া, বনভোজন, দেশে-বিদেশে শিক্ষামূলক ভ্রমণ ও চিত্ত-বিনোদনের ব্যবস্থা করা।
৬) সদস্য সাংবাদিকদের স্বল্পমূল্যে থাকা-খাওয়ার জন্য বিশ্রামাগার এর ব্যবস্থা করা।
৭) সংবাদ গ্রহণ ও প্রেরণের জন্য ফোন, ফ্যাক্স, কম্পিউটার, মোডেম ইমেইলসহ আধুনিক প্রযুক্তি ব্যবহারের সুযোগ করে দেয়া।
৮) বার্ষিক রিপোর্ট মূল্যায়নে সাংবাদিকদের পুরষ্কৃত করা।
৯) কুষ্টিয়া জেলা প্রেসক্লাবের মুখপাত্র প্রকাশ করা এবং বিভিন্ন সংবাদপত্র সংরক্ষণ ও পাঠাগার প্রতিষ্ঠা করা।
১০) মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহনকারী সাংবাদিক ও তাদের পরিবারের সদস্যদের প্রতি বিশেষ সম্মান প্রদর্শন করা এবং সার্বিক সহযোগিতা করা।
১১) দেশের কৃতিসন্তানদের সম্মাননা প্রদান, যোগ্যতানুসারে মূল্যায়ন ও পুরষ্কৃত করা।
১২) অসুস্থ্য সাংবাদিকদের বিনামূল্যে চিকিৎসার জন্য অস্থায়ী চিকিৎসা কেন্দ্র স্থাপন করা (স্বাস্থ্য মন্ত্রনালয়ের অনুমোদনক্রমে)
১৩) প্রতিভাদীপ্ত সাংবাদিক, সাহিত্যিক, শিল্পীদের স্ব-স্ব সৃজনশীল কর্ম বিকাশে সহযোগিতা করা।
১৪) সাংবাদিকদের সন্তানের সু-শিক্ষার ব্যবস্থা করা এবং মেধাবী সন্তানদের বিনামূল্যে শিক্ষা ও বৃত্তি প্রদানের ব্যবস্থা করা।
১৫) আর্থিক অস্বচ্ছল সাংবাদিকদের পূনর্বাসন ও আবাসিক প্রকল্প গ্রহনের মাধ্যমে আবাসন সমস্যার সমাধান করা। (সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদনক্রমে)।
১৬) যে কোন কারণে কোন সদস্য সাংবাদিকদের মৃত্যু হলে তার পরিবারকে এককালীন অনুদানের ব্যবস্থা করা।
১৭) জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয়ে সভা, সেমিনার ও সিম্পোজিয়ামে অংশ গ্রহনের ব্যবস্থা করা।
১৮) দেশ-জাতি ও সংবাদকর্মীদের কল্যাণে ডকুমেন্টারী ফিল্ম তৈরি ও প্রদর্শনের ব্যবস্থা করা।
১৯) সাংবাদিকদের ন্যায্য অধিকার আদায়ে সরকারি দপ্তর পরিদপ্তর বে-সরকারি বিভিন্ন প্রতিষ্ঠান ও বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সাথে সমন্বয়ের মাধ্যমে কাজ করা।
২০) নিয়মিত ইসলামী সাংস্কৃতিক প্রতিযোগিতার ব্যবস্থা করা, সাহিত্য চর্চা, কবিতা পাঠের আসর, বিতর্ক ও সংস্কৃতিক প্রতিযোগিতার ব্যবস্থা করা।
২১) পরিবেশের ভারসাম্য রক্ষায় এই প্রতিষ্ঠানটি সরকারি বে-সরকারিসহ বিভিন্ন, প্রতিষ্ঠান, দাতা সংস্থা, ব্যক্তির অনুদনের মাধ্যমে কাজ করবে

২২) সামাজিক দায়বদ্ধতা থেকে এই প্রতিষ্ঠানটি অটিজম, প্রতিবন্ধী, সামাজিক প্রতিবন্ধী, এতিম অনাথ শিশুদের পূনর্বাসনে কাজ করবে।
২৩) ধুমপান নিরোধ, মাদকাসক্ত রোধ, অশ্লীলতার বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা এবং মানব পাচারের বিরুদ্ধে সাংবাদিকসহ সমাজকে সচেতন করে তোলা। মাদকবিরোধী আন্দোলন জোরদার করা।
২৪) সাংবাদিকসহ দেশের অনগ্রসর অদক্ষ মানব শক্তিকে যুগপোযোগী করে গড়ে তোলার জন্য এই প্রতিষ্ঠান প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে।
২৫) সাংবাদিকদের আর্থিক উন্নয়নে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদনক্রমে প্রকল্প গ্রহন করবে।
২৬) প্রাকৃতিক দুর্যোগ এই প্রতিষ্ঠান সদস্য সাংবাদিকদের নিয়ে দুর্যোগ কবলিত এলাকায় ডিজাষ্টার ম্যানেজমেন্টসহ ত্রান তৎপরতা চালাবে।
২৭) অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে প্রতিষ্ঠানটি সক্রিয় ভুমিকা পালন করবে।
২৮) প্রতিষ্ঠানটি মানব কল্যাণে সাধ্যমত চেষ্টা চালাবে।
২৯) সচেতনমূলক প্রকাশনার কপি প্রতিষ্ঠানটি জনস্বার্থে বিনামূল্যে বিতরণ করবে।
৩০) গণ-প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত সকল প্রকার জনহিতকর কর্মকান্ড এই প্রতিষ্ঠান সক্রিয় সমর্থন ও সহযোগিতা প্রদান করবে।

ডাঃ কামরুল ইসলাম মনা

সহ-সভাপতি

কুষ্টিয়া জেলা প্রেসক্লাব,
কুষ্টিয়া জেলা অনলাইন প্রেসক্লাব

সভাপতি
ভেড়ামারা অনলাইন প্রেসক্লাব
এবং
সাধারণ সম্পাদক
বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন (বনপা) কুষ্টিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Devoloped By WOOHOSTBD