• শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ১১:২৪ পূর্বাহ্ন
শিরোনাম:
ভেড়ামারায় নদী ভাঙ্গন কবলিত এলাকা পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সাথে নিয়ে পরিদর্শন করলেন এমপি কামারুল আরেফিন দৌলতপুরে জমির ভাগ না দিয়ে অন্যের কাছে লিজ দেওয়ার অভিযোগ  দুই বাংলায় যোগ এবং অ্যাকিউপ্রেসার এর জগতে অপর্ণা মিত্র ও ডাঃ মনা’র অবদান অনস্বীকার্য দ্বিতীয় UYSF ইন্ডিয়া ন্যাশনাল ইয়োগা স্পোর্টস চ্যাম্পিয়নশিপ মঞ্চে জ্বলে উঠলো স্বস্তিক অষ্টাঙ্গ একাডেমি নক্ষত্ররা কথাসাহিত্যিক সেলিনা হোসেন এর ৭৭তম জন্মদিন উদযাপন করলো ” জাতীয় নারী সাহিত্য পরিষদ” যুব জমিয়ত বাংলাদেশ সুনামগঞ্জ জেলা শাখার ৪১ বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন পাবনায় জামায়াতের সেলাই মেশিন বিতরণ নড়াইলে মোটরসাইকেল-ট্রাক মুখোমুখি সংঘর্ষে স্কুলছাত্র নিহত ঈদুল আযহা উপলক্ষে রায়পুরাতে ভিজিএফ’র চাল বিতরণ…. শিক্ষা কর্মকাণ্ডে প্রশংসিত,রাজশাহী অঞ্চলের উপপরিচালক মাউসির (ডিডি)ডাঃশরমিন ফেরদৌস চৌধুরী।

শরীর ফিট তো আপনি হিট! স্বাস্থ্য সুরক্ষায় যোগ করুন! নীরোগ থাকুন! চড়ুই ভাতি উপলক্ষে আলোচনা সভায়

Zakir Hossain Mithun / ১৬২ Time View
Update : শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩

শরীর ফিট তো আপনি হিট! স্বাস্থ্য সুরক্ষায় যোগ করুন! নীরোগ থাকুন! চড়ুই ভাতি উপলক্ষে আলোচনা সভায়

— ডাঃ নুরুল আমিন

ভেড়ামারা অনলাইন প্রেসক্লাব প্রতিনিধি – আজ সকালে যোগ শেষে একটু বিনোদন চড়ুই ভাতির আয়োজন করে ডাঃ মনা ইয়োগা ওয়ার্ল্ড এর প্রশিক্ষণার্থীরা। চড়ুই ভাতি উপলক্ষে সবাই কে চড়ুই ভাতির নতুন গেন্জি পরিধান করতে দেখা যায়। চড়ুই ভাতি উপলক্ষে যোগের প্রদর্শনী, সংগীত পরিবেশন এবং ভোজনের আয়োজন দেখা যায়। সবার মধ্যে আনন্দের অনুভূতির দোলা লক্ষ করা যায়।

ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর টিএইচও ডা: নুরুল আমিন বলেন, স্বাস্থ্য সুরক্ষায় নিয়মিত যোগ করুন। নীরোগ থাকুন। তিনি বলেন, বাংলায় যোগের জগৎ এ ডাক্তার কামরুল ইসলাম মনার নাম অতি সুপরিচিত। তিনি নিরলসভাবে দেশের মানুষ কে নীরোগ রাখতে যোগ ব্যায়ামে আসক্ত করতে দীর্ঘদিন ধরে নিরলসভাবে কাজ করে চলেছেন। দেশের মানুষ কে নীরোগ রাখতে ডাঃ মনা ইয়োগা ওয়ার্ল্ড এর আয়োজনে ভেড়ামারা উপজেলা প্রশাসনের সহায়তায় প্রতিদিন সকাল ৫.৪৫ টা হতে সকাল ৭ টা পর্যন্ত উপজেলা অডিটোরিয়াম হল রুমে দক্ষ পুরুষ মহিলা দ্বারা যোগের ফ্রী ক্লাস নিয়মিত চলছে যা সত্যি প্রশংসনীয়।
পরিশেষে তিনি সবাইকে নিয়মিত যোগে আসার আহবান জানান।

ডাঃ মনা ইয়োগা ওয়ার্ল্ড এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও প্রধান প্রশিক্ষক ডাঃ কামরুল ইসলাম মনা বলেন, যোগের শুরু থেকে এমন আয়োজন করার সুযোগ হয়নি কিন্তু ডাঃ নুরুল আমিন এবং আইনাল ভাইয়ের জন্য এই প্রথম সবাইকে নিয়ে চড়ুই ভাতি করতে পেরে তাদের সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

তিনি আরো বলেন, যোগ হলো এক জীবন দর্শন, যোগ হলো এক জীবন পদ্ধতি, যোগ হলো ব্যাধিমুক্ত জীবনের সংকল্পনা। যোগ শুধুমাত্র এক বিকল্প চিকিৎসা পদ্ধতি ই নয়, বরং যোগের প্রয়োগ পরিণামের ওপর আধারিত এক প্রমাণ যা ব্যাধিকে নির্মূল করে। শুধু শরীরেরই নয় সমস্ত মানসিক রোগের ও চিকিৎসা শাস্ত্র।

যেখানে মেডিকেল সায়েন্স ফেল সেখানে যোগই একমাত্র ভরসা।

যোগ এলোপ্যাথির মতো কোন লাক্ষণিক চিকিৎসা নয়, বরং রোগের মূল কারণকে নির্মূল করে আমাদের ভিতর থেকে সুস্থ করে তোলার এক উপায়।

যোগকে যারা শুধুমাত্র ব্যায়ামের মত দেখা বা ব্যক্তি বিশেষ এর পদ্ধতি মনে করে তারা সংকীর্ণতাপূর্ন ও বিবেকহীন হবে। হিংসা, অহংকার, অজ্ঞানতা, স্বার্থ থেকে উঠে এসে যোগকে আমাদের এক সম্পূর্ণ বিজ্ঞানের মত দেখা উচিৎ।

মানবতার জন্য যোগ। তাই সুশিক্ষার পাশাপাশি আপনার সন্তান কে প্রাণায়াম যোগ শিক্ষা দিন! আপনার সন্তান নীরোগ জাতি উপহার দিবে।

যে শরীরটাকে ভর করেই আমরা বেঁচে থাকি। আবার সেই শরীরের প্রতিই আমরা সবচেয়ে বেশী অবিচার করি। শরীর ঠিক না থাকলে পৃথিবীর সব উপকরণ যেমন কাজে লাগেনা। শারীরিক সুস্থতা আল্লাহর সবচেয়ে বড় নেয়ামত, কিন্তু ততদিন পর্যন্ত আমরা এই কথার মর্ম উপলব্ধি করিনা। যতদিন নিজে অসুস্থ না হই। পৃথিবীতে মানুষ ছাড়া অন্য কোন প্রাণী প্রাকৃতিক রীতিনীতি লংঘন করে না। সে কারণে তাদের ডাক্তারের কাছে যাওয়ার ও প্রয়োজন হয় না।
আপনার সারাজীবনের কষ্টার্জিত অর্থ চিকিৎসার পেছনে ব্যয় করে নিঃস্ব অবস্থায় চিরবিদায় না চাইলে লাইফস্টাইল, খাদ্যাভাস পরিবর্তন করুন এবং যোগ করুন। খাদ্যাভাস, লাইফ স্টাইল ও প্রাণায়াম যোগের মাধ্যমে আপনি ও আপনার পারিবার সারা জীবন ওষুধ ছাড়াই সম্পূর্ণ সুস্থ ভাবে জীবন যাপন করতে নিয়মিত প্রাণায়াম যোগ করুন।

যৌবনের দিনগুলিকে আমরা বেশিরভাগ মানুষই দাম দিই না। কী ভাবে যে এই সময়টা কেটে যায়, বোঝা দায়। তবে এই বয়সে সঙ্গী করা কয়েকটি খারাপ অভ্যাস আপনার জীবনকে করে দিতে পারে সমস্যার কেন্দ্রবিন্দু। চিকিৎসাবিজ্ঞান বলছে, রোজকার জীবনযাত্রার সমস্যা, খাদ্যাভ্যাস দ্রুত আমাদের বুড়িয়ে দিচ্ছে। এরফলে নানা ধরনের রোগ তো হচ্ছেই পাশাপাশি দেখা দিচ্ছে ত্বকের সমস্যা।

বিশেষজ্ঞরা বলেন, আমাদের চারপাশের পৃথিবী অনেকটাই বদলে গিয়েছে। এখন আমরা দ্রুত জীবন কাটাচ্ছি। সারাক্ষণ আমরা ব্যস্ত। সকাল থেকে শুরু হচ্ছে ব্যস্ততা। তারপর রাত পেরিয়ে সন্ধা নামলেও চলছে সমস্যা। এই হল আমাদের জীবন। এই সারাদিন পেরিয়ে যখন শুতে যাচ্ছি, তখনও পাচ্ছে না ঘুম। এরপর আবার রয়েছে খারাপ খাদ্যাভ্যাস। আমরা বেশিরভাগ মানুষই এখন ঠিকভাবে খাবার খাই না। বাইরের দোকানের ফ্রায়েড ফুড হয়ে উঠেছে আমাদের প্রধান খাবার। এই ধরনের খাবারও আমাদের জীবনে ফেলছে বিরূপ প্রভাব। আবার অপরদিকে আমরা নিজেদের যতই ব্যস্ত বলি না কেন, শারীরিক পরিশ্রম কিন্তু একেবারেই নেই। বহু মানুষ বাড়ি থেকে দুই পা হেঁটে বাজারে যান না। এই ধরনের অভ্যাস আমাদের শরীরকে করে দিচ্ছে খারাপ। আর এই সকল খারাপ বিষয়গুলি একত্রে নিয়েই আমাদের বয়স দ্রুত বেড়ে যাচ্ছে। ত্বকে দেখা দিচ্ছে বলিরেখা! তাই সাবধান হওয়া ছাড়া উপায় নেই। তবে এই উপায়গুলি একবার মেনে চলুন। বয়স থাকবে আপনার হাতের মুঠোয়।

তাহলে নিয়মিত প্রাণায়াম যোগ, লাইফ স্টাইল পরিবর্তন, খাদ্যভাস পরিবর্তন করুন। চির সবুজ থাকুন এবং নিম্নের নিয়ম গুলো মেনে চলার চেষ্টা করুন –

পরিমিত জল পান করুন, নিয়মিত প্রাণায়াম যোগ করুন, সময়মত ঘুমান, ​দুশ্চিন্তা দূর করুন, খাবার আগে ভেবে চিন্তা করে খান।

দেশের মানুষ কে নীরোগ রাখতে তার এই প্রচেষ্টা। তিনি বলেন, বাংলার ঘরে ঘরে যোগের দাওয়াত পৌঁছে দিয়ে ঘরে ঘরে যোগ ব্যায়াম চলমান থাকবে এটাই আমার ইচ্ছে এবং অন্তরের অন্তস্তল থেকে প্রার্থনা।

তিনি আরো বলেন, আমাকে যোগী মা দিন! আমি নীরোগ জাতি উপহার দিবো।

শরীর ফিট তো আপনি হিট। আপনি কি ৭ দিনে ৩/৪ কিলো ওজন কমাতে চান? ওজন কমাতে, সুস্থ ও নীরোগ করতে ডাঃ মনা ইয়োগা ওয়ার্ল্ড দিচ্ছে শতভাগ প্রতিশ্রুতি।

ডাঃ মনা বলেন, সন্তান আপনার! তাকে নীরোগ, মেধাবী, কর্মট,শক্তিশালী রাখার দায়িত্ব আমাদের।
ঘরে বসে যোগ করুন নিরোগ থাকুন! পুরো পরিবার কে সুস্থ রাখুন।

আপনার স্নেহের সন্তান কে আপনি কি মেধাবী, উদ্যমী, নিরোগ, স্লিম, সৎ এবং যোগ্য রুপে গড়ে তুলতে চান? তাহলে আপনার সন্তান কে যোগ শিক্ষা দিন।
যোগ ব্যায়াম একতার সবচেয়ে বড় শক্তি। যোগ শরীর ও মন কে সুস্থ রাখে তাই আসুন ঔষধ ছাড়াই রোগ ভাল করুন। সুস্থ থাকুন।

দেশের বুকে নিরোগ সুন্দর এক সমাজ দান করার প্রত্যয় নিয়ে ডাঃ মনা ইয়োগা ওয়ার্ল্ড এর পদযাত্রা।
করোনা মহামারীর রেশ কাটটে না কাটতেই বন্যা পরিস্থিতি তে দিশেহারা। প্রতিটি মুহূর্তে আমরা নানা দূর্যোগ হাত থেকে বাঁচতে যুদ্ধ করে চলেছি।
কথায় বলে ” Prevention is better than cure “।
আর এই রোগ প্রতিরোধ করার জন্য
” শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি ” র জন্য যোগ একান্ত প্রয়োজন।


নিয়মিত যোগ চর্চা ও অভ্যাস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এবং শরীর ও মন সুস্থ রাখতে সাহায্য করে ।
তাই নিয়মিত ” যোগ ” করুন আর ” শরীর ও মন ” সুস্থ রাখুন । পুরো বিশ্ব করোনা মহামারীর সঙ্গে লড়াইয়ে ব্যস্ত। সেই অসম লড়াইয়ে বিশ্ববাসীকে শরীরচর্চা ও সুস্থ রাখতে এই থিম একটি আশার আলো দেখাতে পারে।

দেশের মানুষ কে নীরোগ রাখতে আমাদের ক্ষুদ্র প্রচেষ্টা মাত্র। আপনি নিজে আসুন এবং অন্য কে ক্লাসে আসতে সহায়তা করুন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Devoloped By WOOHOSTBD