• বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৫:১৬ পূর্বাহ্ন
শিরোনাম:
বিএনপির সভাপতি আশরাফ আলী আর নেই দুই টাকায় স্কুল শাখা গঠনকল্পে মতবিনিময় সভা অনুষ্ঠিত শিক্ষা কর্মকর্তা কতৃক সাংবাদিককে হত্যা করার পরিকল্পনার প্রতিবাদে ছাত্র-জনতার বিক্ষোভ মিছিল ও মানববন্ধন রাস্ট্র ও জনগনের সাথে ঠাট্টা-তামাশা বন্ধ করুন। ক্লিনটন হাওলাদার পাভেল। র‍্যাব ও সেনাবাহিনীর যৌথ অভিযানে রাজশাহী মহানগরীতে শুটারগান ও বিপুল পরিমাণ দেশীয় ধারালো অস্ত্র উদ্ধার সীতাকুণ্ডে সাব-রেজিস্টারের বিরুদ্ধে দলিল লেখক সমিতির মানববন্ধন  সুনামগঞ্জে র‌্যাব ও সেনাবাহিনীর যৌথ অভিযানে ৭টি বিস্ফোরক সরঞ্জাম উদ্ধার সুনামগঞ্জ সীমান্তে বিজিবির হাতে প্রায় দেড় লাখ টাকার ভারতীয় চোরাই পণ্য আটক আলতাফ মিয়া কতৃক মিথ্যা মামলা ও নাগরিক টিভির জেলা প্রতিনিধি মোস্তাফিজুর রহমান বাবু’র সংবাদ প্রচারের বিরুদ্ধে ইয়াকুল এর সংবাদ সম্মেলন কক্সবাজারে সন্ত্রাসী হামলার শিকার চেয়ারম্যান আবদুল খালেক

বিনামূল্যে ই-রিসোর্স ব্যবহারের সুবিধা পাবে জবি শিক্ষার্থীরা

Muntu Rahman / ২৪২ Time View
Update : সোমবার, ১৭ জুলাই, ২০২৩

বিনামূল্যে ই-রিসোর্স ব্যবহারের সুবিধা পাবে জবি শিক্ষার্থীরা

 মো. ফরহাদ হোসাইন, জবি প্রতিনিধি

তথ্যপ্রযুক্তির অভাবনীয় উৎকর্ষের কারণে বিশ্বব্যাপী ই-রিসোর্সের জনপ্রিয়তা বাড়ছে। এরই ধারাবাহিকতায় দেশের অন্যতম শিক্ষা প্রতিষ্ঠান জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ই-রিসোর্স ব্যবহারের জন্য তথ্য চেয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

গ্রন্থাগারিকের কার্যালয় থেকে প্রকাশিত এক আবেদন পত্রের মাধ্যমে সকল বিভাগের শিক্ষার্থীদের তথ্য সরবরাহ করার জন্য জানানো হয়। আবেদন পত্রে কেন্দ্রীয় গ্রন্থাগারের ই-রিসোর্স সমূহ সঠিক ভাবে ব্যবহারের জন্য শিক্ষার্থীদের প্রয়োজনীয় তথ্য দেওয়ার জন্য অনুরোধ করা হয়।

বর্তমান উপাচার্য অধ্যাপক ড. মো.ইমদাদুল হক এর উদ্যোগে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সর্বপ্রথম ই-লাইব্রেরি স্থাপনের কার্যক্রম শুরু হয়। প্রথম দিকে ই-লাইব্রেরির রিসোর্স গুলো ব্যবহারের জন্য বিশ্ববিদ্যালয়ের একটি নির্দিষ্ট ইন্টারনেট প্রটোকলের আওতায় থেকে ব্যবহার করতে হতো। কিন্তু দূরবর্তী শিক্ষার্থীদের কথা চিন্তা করে এবং ক্যাম্পাসের বাইরে থেকেও যেন একজন শিক্ষার্থী ই-রিসোর্স ব্যবহার করতে পারে তার জন্য ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

নরওয়ে ভিত্তিক অ্যাক্সেস অ্যান্ড অথেন্টিকেশন সফটওয়্যার ইজি প্রোক্সি এর মাধ্যমে ডিস্টেন্স অ্যাক্সেসের সুবিধা পেতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আবু লায়েক জানান, ‘শুরুতে ইউজিসি থেকে কিছু জার্নাল ব্যবহারের সাবস্ক্রিপশন নেওয়া ছিল এবং লাইব্রেরি কন্সাল্টিয়ান অব বাংলাদেশ’ রিসোর্স প্রোভাইড করতো। কিন্তু রিমোট এলাকা এবং যারা ক্যাম্পাসের বাইরে থাকে তাদের জন্য আমরা ইজি প্রোক্সির সাথে চুক্তি করি।’

এ নিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) লাইব্রেরী অটোমেশন প্রকল্প বাস্তবায়ন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোহাম্মদ সেলিম বলেন, বর্তমান উপাচার্য ই-রিসোর্স এর প্রয়োজনীয়তা উপলব্ধি করে এ উদ্যোগ নিয়েছেন। আমরা এর পিছনে টাকা ব্যয় করছি, টাকা গুলো কষ্টের। শিক্ষার্থীরা এর সর্বোচ্চ ব্যবহার করলে প্রশাসন উৎসাহী হবে এবং চাইবে আরো সুযোগ সুবিধা বৃদ্ধি করতে।’

তিনি আরো বলেন, এই ই-রিসোর্স ব্যবহারের সুবিধা বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যেভাবে পাচ্ছে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কম-বেশি নয় সম্পূর্ণ এক‌ই সুবিধা পাবে।

শিক্ষার্থীরা উক্ত লিংক ( https://cutt.ly/libuser ) ব্যবহার করে গুগল ফর্মে চাওয়া তথ্য গুলো পূরণ সাপেক্ষে সাবমিট করবে। পরবর্তীতে ফিরতি ইমেইল এর মাধ্যমে আবেদন নিশ্চিত হবে। ফর্মে যে মেইলটি দিবে তা অবশ্যই সক্রিয় একাউন্ট হতে হবে। এখানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং চাকুরীজীবীরাও তথ্য দিতে পারবে।

উল্লেখ্য যে, অনেক জার্নাল আছে যেগুলো ব্যবহার করতে কয়েক হাজার ডলার পর্যন্ত খরচ হয় এবং চাইলেই বিভিন্ন আর্টিকেল ডাউনলোড করতে পারে না। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের জন্য অক্সফোর্ড ইউনিভার্সিটি প্রেস, স্প্রিংগার, ইমিলার্ড, ক্যামব্রিজ ইউনিভার্সিটি প্রেস, আমেরিকার ও বিশ্বের নানা গুরুত্বপূর্ণ জার্নাল ব্যবহারের ব্যবস্থা করেছে। যা উচ্চ শিক্ষা এবং গবেষণায় শিক্ষার্থীদের এগিয়ে নিয়ে যাবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এছাড়া স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অংশ হিসেবে লাইব্রেরিকে অটোমেশন এবং স্মার্ট করার লক্ষ্যে ভবিষ্যত পরিকল্পনা নিয়ে কাজ করে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রশাসন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Devoloped By WOOHOSTBD