• বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৯:০০ অপরাহ্ন
শিরোনাম:
বিএনপির সভাপতি আশরাফ আলী আর নেই দুই টাকায় স্কুল শাখা গঠনকল্পে মতবিনিময় সভা অনুষ্ঠিত শিক্ষা কর্মকর্তা কতৃক সাংবাদিককে হত্যা করার পরিকল্পনার প্রতিবাদে ছাত্র-জনতার বিক্ষোভ মিছিল ও মানববন্ধন রাস্ট্র ও জনগনের সাথে ঠাট্টা-তামাশা বন্ধ করুন। ক্লিনটন হাওলাদার পাভেল। র‍্যাব ও সেনাবাহিনীর যৌথ অভিযানে রাজশাহী মহানগরীতে শুটারগান ও বিপুল পরিমাণ দেশীয় ধারালো অস্ত্র উদ্ধার সীতাকুণ্ডে সাব-রেজিস্টারের বিরুদ্ধে দলিল লেখক সমিতির মানববন্ধন  সুনামগঞ্জে র‌্যাব ও সেনাবাহিনীর যৌথ অভিযানে ৭টি বিস্ফোরক সরঞ্জাম উদ্ধার সুনামগঞ্জ সীমান্তে বিজিবির হাতে প্রায় দেড় লাখ টাকার ভারতীয় চোরাই পণ্য আটক আলতাফ মিয়া কতৃক মিথ্যা মামলা ও নাগরিক টিভির জেলা প্রতিনিধি মোস্তাফিজুর রহমান বাবু’র সংবাদ প্রচারের বিরুদ্ধে ইয়াকুল এর সংবাদ সম্মেলন কক্সবাজারে সন্ত্রাসী হামলার শিকার চেয়ারম্যান আবদুল খালেক

পরিচিত অপরিচিত সবার কাছে সকল ভুলের জন্য ক্ষমাপ্রার্থী — লায়ন ডাঃ কামরুল ইসলাম মনা

Muntu Rahman / ৪৫৩ Time View
Update : বুধবার, ২৮ জুন, ২০২৩

পরিচিত অপরিচিত সবার কাছে সকল ভুলের জন্য ক্ষমাপ্রার্থী
— লায়ন ডাঃ কামরুল ইসলাম মনা

আগামীকাল পবিত্র ঈদুল আজহা। জানিনা কোরবানির ত্যাগ এবং আল্লাহর সন্তুষ্টি অর্জন হয়েছে কিনা। তারপর ও চলার পথে, অসংখ্য প্রতিষ্ঠান এ দায়িত্ব পালন কালে,,, সাংবাদিকতা করার ক্ষেত্রে এমনকি মনের অজান্তেই যদি কোন ভুল করে থাকি সেই ভুলের জন্য আপনাদের সবার কাছে ঈদগাহে যাওয়ার আগেই ক্ষমা প্রার্থী।
মানুষ মাত্রই গোনাহগার। প্রতিনিয়ত হরহামেশাই পাপ করে চলেছি, ভুল করে চলেছি, পরচর্চা, পরনিন্দা, পরসমালোচনা করেই চলেছি যার ফলে কঠিন গোনাহ হয়েছে। দেশ-বিদেশে বহু ঘুরেছি, অসংখ্য মানুষের সাথে মিশেছি ফলে আলোচনা সমালোচনা তো কম হয়নি। কেউ আমার কথাবার্তায় কষ্ট পেয়ে থাকতে পারেন, গীবত ও হয়ে থাকতে পারে, তাই জানা অজানা ইচ্ছে অনিচ্ছায় যদি আমার দ্বারা কেউ কষ্ট পেয়ে থাকেন তাহলে দয়া করে আল্লাহর ওয়াস্তে ক্ষমা করে দিবেন। হতে পারে এটাই আমার শেষ তওবা। তাই সবার কাছে শেষ ক্ষমা মনে করেই ক্ষমাপ্রার্থী।
তেমনি ভাবে আমাকেও যদি কেউ কষ্ট দিয়ে থাকেন, আমার সম্মুখে বা অজ্ঞাতে আমার সমালোচনা বা গীবত করে থাকেন,,,, আমি আল্লাহর সন্তুষ্টির জন্য আপনাদের সকলকে ক্ষমা করে দিলাম।
অন্তর থেকে নিয়ত করেছি ইনশাআল্লাহ আর পরনিন্দা, পরচর্চা, পরসমালোচনা বা গীবত করবোনা। আপনারাও করবেন না এটাই মোর প্রার্থনা।
আমিও বুঝে বা না বুঝে শয়তানের ধোঁকায় পরে আপনাদের সম্পর্কে গীবত করেছি বা আপনার সম্পর্কে খারাপ কথা বলেছি, বাজে মন্তব্য করেছি, হয়ত আপনি যা নয় তাও বলেছি। অনেকের গায়ে হাত তুলেছি, আঘাত করেছি, কষ্ট দিয়েছি,,, ইত্যাদি। আমি আমার সকল ভুল স্বীকার করে বিনীতভাবে আপনাদের সকলের কাছে ক্ষমা প্রার্থনা করছি।
আল্লাহর সন্তুষ্টির আশায় আমাকেও ক্ষমা করে দিবেন এই মোর প্রত্যাশা।

গীবতকারী নিজে ক্ষমা না করলে আল্লাহ ক্ষমা করেন না, অপরদিকে হাদিসে বলা হয়েছে, গীবতকারীকে লাইলাতুল কদরেও ক্ষমা করা হবে না যতক্ষণ না সে তার (যার নামে গীবত করা হয়েছে) কাছে ক্ষমা প্রার্থনা করে।

পরিচিত অপরিচিত লক্ষ লক্ষ মানুষের সাথে মিশেছি তাদের কে আর পাবো কোথায় তাই যারাই আমার এ লেখা টা পড়বেন আল্লাহর ওয়াস্তে ক্ষমা করে দিবেন।

হে আল্লাহ আমাদেরকে ক্ষমা করো, হেদায়েত দান করো, সঠিক পথে চলার তৌফিক দান করো, যে পথে চললে তুমি এবং তোমার হাবীব রাজি খুশী থাকো সেই পথে চলার তৌফিক দান করো,,,,,,।
হতে পারে এটাই আমার জীবনের শেষ তওবা তাই জানা অজানা ইচ্ছে অনিচ্ছায় যত পাপ করেছি মাপ করে দাও। তোমার নাম রাহমানির রাহিম, গাফুরুর রাহিম, তোমার তাওহীদ এর উছিলায় আমাকে মাপ করে দাও।
হে আল্লাহ হালাল কামাই যেন আমার জন্য যথেষ্ট হয়, হারামের যেন দরকারই না হয়। আর তোমার দান দ্বারা আমাকে অভাবমুক্ত করো যাতে আর কারো মুখাপেক্ষী হতে না হয়
হে আল্লাহ আমি সর্বপ্রকার দুশ্চিন্তা ও পেরেশানি হতে তোমার আশ্রয় চাচ্ছি এবং অক্ষমতা ও অলসতা হতে তোমার নিকট আশ্রয় চাচ্ছি। কাপুরুষতা ও বখিলি হতে আশ্রয় চাচ্ছি এবং ঋণের বোঝা ও মানুষের অত্যাচার হতে তোমার নিকট আশ্রয় চাচ্ছি।
হে আল্লাহ আল্লাহ আমি তোমার নিকট পানাহ চাই কুফরী থেকে,অভাব অনটন থেকে এবং কবরের আজাব থেকে,,,,,,,,,,আমিন। ছুম্মা আমিন।।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Devoloped By WOOHOSTBD