• রবিবার, ১৬ জুন ২০২৪, ০৬:৪৩ অপরাহ্ন
শিরোনাম:
কথাসাহিত্যিক সেলিনা হোসেন এর ৭৭তম জন্মদিন উদযাপন করলো ” জাতীয় নারী সাহিত্য পরিষদ” যুব জমিয়ত বাংলাদেশ সুনামগঞ্জ জেলা শাখার ৪১ বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন পাবনায় জামায়াতের সেলাই মেশিন বিতরণ নড়াইলে মোটরসাইকেল-ট্রাক মুখোমুখি সংঘর্ষে স্কুলছাত্র নিহত ঈদুল আযহা উপলক্ষে রায়পুরাতে ভিজিএফ’র চাল বিতরণ…. শিক্ষা কর্মকাণ্ডে প্রশংসিত,রাজশাহী অঞ্চলের উপপরিচালক মাউসির (ডিডি)ডাঃশরমিন ফেরদৌস চৌধুরী। র‍্যাবের অভিযানে রাজশাহীর চারঘাট হতে ৩২০ বোতল ফেন্সিডিল জব্দ’ ০১ জন মাদক কারবারি গ্রেফতার চট্টগ্রামে প্রগতি লাইফ ইন্স্যরেন্স কোম্পানির মৃত্যুদাবির চেক হস্তান্তর অনুষ্ঠান সম্পন্ন ———————- সীতাকুণ্ডে মহাসড়কে প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর যুবকের নড়াইলে ইজিবাইক কিনে দেওয়ার প্রলোভনে অপহরনের পর হত্যা, ৩ জনের ফাঁসির আদেশ

নাচোলে ‘বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ’ শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

Muntu Rahman / ১২ Time View
Update : মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪

মাহিদুল ইসলাম ফরহাদ

চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রতিনিধি

প্রবাসীরা বাংলাদেশের অর্থনীতির সবচেয়ে বড় চালিকাশক্তি। কাজেই অভিবাসনকে যেমন নিরাপদ করতে হবে তেমনি বিদেশ-ফেরত জনগনের পাশে দাঁড়াতে হবে। বেসরকারি সংস্থা ব্র্যাকের মাইগ্রেশন প্রোগ্রাম সেই কাজগুলো করার চেষ্টা করছে। চাঁপাইনবাবগঞ্জসহ দেশের যে কোন জেলায় বিদেশ থেকে ফিরে আসা জনগনের পাশে ব্র্যাকের প্রত্যাশা-২ প্রকল্প থেকে মনোসামাজিক কাউন্সেলিং, সামাজিক ও অর্থনৈতিক পুনরেকত্রীকরণে সহায়তা করাহয় । জেলার নাচোল উপজলার প্রশাসনসহ সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা বলেন পাশে থেকে সহযোগিতা করবেন।
আজ মঙ্গলবার ৩০’এপ্রিল ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে নাচোল উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন মোমেনা খাতুন, ব্র্যাক জেলা সমন্বয়ক, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার নীলুফা সরকার, বিশেষ অতিথি ছিলেন তারেকুর রহমান সরকার। নির্বাহী অফিসার বলেন, প্রবাসীরা প্রতিনিয়ত চ্যালেঞ্জের মধ্য দিয়ে বিদেশ যান। তার মধ্য যারা কোন প্রশিক্ষণ ছাড়াই বিদেশে যান তারায় খারাপ অবস্থার মধ্যে থাকেন। বেশিরভাগ সময় তারা কাজ না পেয়ে দেশে ফিরে চলে আসেন। তিনি আরও বলেন, বিদেশ থেকে ক্ষতিগ্রস্ত হয়ে কিংবা প্রতারিত হয়ে যারা ফেরৎ এসেছেন, তাদের মতো অসহায় জনগনের নিয়ে ব্র্যাক অত্যন্ত সুন্দর ও মানবিক একটি প্রকল্প- ‘প্রত্যাশা-২’ বাস্তবায়ন করছে।” তিনি আরও বলেন বিদেশ ফেরৎদের পাশেথেকে সবাইকর সহযোগিতা করা প্রয়োজন। পাশাপাশি নিয়ম মেনে বিদেশ যাওয়ার বিষয়ে গুরুত্বারোপ করতে হবে।’
কর্মশালায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের পক্ষ থেকে রেজাউল করিম এম আর এস সি কো-অর্ডিনেটর পেজেন্টেশনের মাধ্যমে ব্র্যাক মাইগ্রেশন ও প্রত্যাশা প্রকল্প সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। বিশ্বের সর্ববৃহৎ উন্নয়ন সংস্থা এবং সারাবিশ্বের শীর্ষস্থানীয় এনজিও- ব্র্যাক, ১৯৭২ সালের প্রতিষ্ঠাকালীন সময় থেকে দেশে ও দেশের বাইরে নানাবিধ কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে জনগণের আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে আসছে। ব্র্যাকের বিভিন্ন কর্মসূচিগুলোর মধ্যে উল্লেখযোগ্য একটি কর্মসূচি হল মাইগ্রেশন প্রোগ্রাম। ব্র্যাকের এই প্রোগ্রাম ২০০৬ সাল থেকে দেশের অভিবাসনপ্রবণ জেলাসমূহে বিদেশগামী নারী ও পুরুষের মাঝে সঠিক তথ্যের মাধ্যমে নিরাপদ অভিবাসন বিষয়ে সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম, বিদেশ-ফেরতদের পুনরেকত্রীকরণ, প্রয়োজনীয় প্রশিক্ষণ, অভিবাসন খাতে অ্যাডভোকেসি ও নানাবিধ সহযোগিতা মূলক কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। তিনি বিদেশ ফেরতদের পুনরেকত্রীকরণে সকলের নিকট সহযোগীতা কামনা করেন।
ইউরোপীয় ইউনিয়ন ও ব্র্যাকের যৌথ অর্থায়নে ইমপ্রভড সাসটেইনেবল রিইন্ট্রিগ্রেশন অব বাংলাদেশি রিটার্নি মাইগ্রেন্টস প্রত্যাশা-২ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এসময় উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা অফিসার সোহেল রানা, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা কামাল উদ্দিন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মৃনাল কান্তি সরকার, যুব উন্নয়ন কর্মকর্তা আলমগীর, মহিলা বিষয়ক কর্মকর্তা প্রভাতী মাহাতো, আনছার ভিডিবি কর্মকর্তা সুফিয়া খাতুন, ব্র্যাক মাইগ্রেশন কাউন্সেলর ইফফাত আরা রাখী, মাইগ্রেশন অ্যান্ড রিইন্ট্রিগ্রেশন সাপোর্ট সেন্টার ও চাঁপাইনবাবগঞ্জে কর্মরত ব্র্যাকের বিভিন্ন প্রোগ্রামের সংশ্লিষ্ট প্রতিনিধিগণ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Devoloped By WOOHOSTBD