• বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০২:১৮ পূর্বাহ্ন
শিরোনাম:
কথাসাহিত্যিক সেলিনা হোসেন এর ৭৭তম জন্মদিন উদযাপন করলো ” জাতীয় নারী সাহিত্য পরিষদ” যুব জমিয়ত বাংলাদেশ সুনামগঞ্জ জেলা শাখার ৪১ বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন পাবনায় জামায়াতের সেলাই মেশিন বিতরণ নড়াইলে মোটরসাইকেল-ট্রাক মুখোমুখি সংঘর্ষে স্কুলছাত্র নিহত ঈদুল আযহা উপলক্ষে রায়পুরাতে ভিজিএফ’র চাল বিতরণ…. শিক্ষা কর্মকাণ্ডে প্রশংসিত,রাজশাহী অঞ্চলের উপপরিচালক মাউসির (ডিডি)ডাঃশরমিন ফেরদৌস চৌধুরী। র‍্যাবের অভিযানে রাজশাহীর চারঘাট হতে ৩২০ বোতল ফেন্সিডিল জব্দ’ ০১ জন মাদক কারবারি গ্রেফতার চট্টগ্রামে প্রগতি লাইফ ইন্স্যরেন্স কোম্পানির মৃত্যুদাবির চেক হস্তান্তর অনুষ্ঠান সম্পন্ন ———————- সীতাকুণ্ডে মহাসড়কে প্রাণ গেল মোটরসাইকেল আরোহীর যুবকের নড়াইলে ইজিবাইক কিনে দেওয়ার প্রলোভনে অপহরনের পর হত্যা, ৩ জনের ফাঁসির আদেশ

২৫ এপ্রিল বৃহস্পতিবার চট্টগ্রামে তিন দিনব্যাপী শুরু হচ্ছে জব্বারের বলি খেলা

Muntu Rahman / ১৯ Time View
Update : বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪

মোঃহাসানুর জামান বাবু,চট্টগ্রাম।

চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা ও বৈশাখী মেলার ১১৫তম আয়োজন লালদিঘী ময়দানে আগামী বৃহস্পতিবার (২৫ এপ্রিল) থেকে শুরু হতে যাচ্ছে। আগামী ২৪, ২৫ ও ২৬ এপ্রিল তিন দিনব্যাপী হবে জমজমাট বৈশাখী মেলা।
চট্টগ্রাম লালদিঘি ময়দানে শত বছরের ঐতিহ্যবাহী আব্দুল জব্বারের বলিখেলার শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। আগামী ২৫ এপ্রিল অনুষ্ঠিত হচ্ছে বলিখেলা। ১৯ এপ্রিল বিকেলে আনুষ্ঠানিকভাবে ‘আব্দুল জব্বার স্মৃতি কুস্তি’ প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বলিদের জার্সি এবং চ্যাম্পিয়ন ও রানার-আপ ট্রফি উন্মোচন করেন সিটি মেয়র রেজাউল করিম চৌধুরী।
নগরীর লালদিঘির পাড়ে চসিক পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এ অনুষ্ঠানে মেয়র ঘোষণা দেন, আগামী প্রজন্ম যেন বলিখেলার ঐতিহ্য ধরে রাখতে পারে, সে জন্য কুস্তি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলা হবে।বলিখেলাকে ঘিরে তিন দিনের মেলা হয়। দূর-দূরান্ত থেকে ক্ষুদ্র ব্যবসায়ীরা আসেন। কোটি কোটি টাকার ব্যবসা হয়।
আব্দুল জব্বার স্মৃতি কুস্তি প্রতিযোগিতা ও বৈশাখী মেলা কমিটির সভাপতি স্থানীয় আন্দরকিল্লা ওয়ার্ডের কাউন্সিলর জহরলাল হাজারী জানান, প্রতিবছরের মতো বাংলা বর্ষের ১২ বৈশাখ অর্থাৎ ২৫ এপ্রিল লালদিঘির মাঠে বলিখেলা হবে। বাঁশ ও বালি দিয়ে মাঠে বলিখেলার মঞ্চ (রিং) তৈরি করার কাজ প্রায় শেষ। ২৪, ২৫ ও ২৬ এপ্রিল মেলা চলবে। মেলা হবে মাঠের বাইরে। ২৩ এপ্রিল সকাল ১০টা থেকে বলিখেলায় অংশগ্রহণার্থীদের নিবন্ধন শুরু হবে। যারা অংশ নেবেন, তাদের জন্য এবার পাবলিক লাইব্রেরি মিলনায়তনে বিশ্রামের ব্যবস্থা করা হয়েছে। সার্বিক আয়োজনে সহযোগিতা দিচ্ছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
কমিটির সহ-সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ বলেন, ‘এবার বলিখেলার ১১৫তম আসর বসছে। বলিখেলার পাশাপাশি তিন দিন ধরে মেলা চলবে। এবারের আয়োজনে পৃষ্ঠপোষকতা দিচ্ছে এনএইচটি হোল্ডিংস লিমিটেড।
ব্রিটিশবিরোধী আন্দোলনে দেশের যুবকদের সংগঠিত করতে ১৯০৯ সালে চট্টগ্রামের বকশিরহাটের ব্যবসায়ী আবদুল জব্বার সওদাগর চালু করেছিলেন বলী খেলা। এই বলী খেলাকে কেন্দ্র করে লালদীঘির আশপাশের প্রায় কয়েক কিলোমিটার এলাকাজুড়ে মেলা বসে।
এর ধারাবাহিকতায় প্রতিবছর লালদিঘির মাঠে ১২ বৈশাখ অনুষ্ঠিত হয় বলিখেলা। বলিখেলার একদিন আগে-পরে তিন দিন ধরে লালদিঘির পারসহ আশপাশের এলাকায় প্রায় তিন কিলোমিটার জুড়ে বসে চট্টগ্রামের সবচেয়ে বড় বৈশাখী মেলা।
তবে আয়োজন কমিটি ও পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ২৪ ২৫ ২৬ এই তিনদিন মেলা বসার কথাও অনুমতি থাকলেও গতকাল ২২ তারিখ থেকে চট্টগ্রাম লালদীঘি পাড়ের আশেপাশের এলাকা কোতোয়ালীর মোড়, লালদীঘির চতুর্থদিকে, আন্দরকিল্লা, জেল রোড বক্সিরহাট মোড় হকার্স মার্কেটের বাহিরেসহ প্রায় তিন কিলোমিটার এলাকার জুড়ে রাস্তায় এবং আশেপাশে বসেগেছে বৈশাখী মেলা ফলে এই গরমে এসব রাস্তায় তীব্র যানজটের সৃষ্টি হয়ে জনগণের যাত্রীদের এক দুর্বিসহ অবস্হার সৃষ্টি হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Devoloped By WOOHOSTBD