• বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৫:১৯ অপরাহ্ন
শিরোনাম:
ভেড়ামারায় নদী ভাঙ্গন কবলিত এলাকা পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সাথে নিয়ে পরিদর্শন করলেন এমপি কামারুল আরেফিন দৌলতপুরে জমির ভাগ না দিয়ে অন্যের কাছে লিজ দেওয়ার অভিযোগ  দুই বাংলায় যোগ এবং অ্যাকিউপ্রেসার এর জগতে অপর্ণা মিত্র ও ডাঃ মনা’র অবদান অনস্বীকার্য দ্বিতীয় UYSF ইন্ডিয়া ন্যাশনাল ইয়োগা স্পোর্টস চ্যাম্পিয়নশিপ মঞ্চে জ্বলে উঠলো স্বস্তিক অষ্টাঙ্গ একাডেমি নক্ষত্ররা কথাসাহিত্যিক সেলিনা হোসেন এর ৭৭তম জন্মদিন উদযাপন করলো ” জাতীয় নারী সাহিত্য পরিষদ” যুব জমিয়ত বাংলাদেশ সুনামগঞ্জ জেলা শাখার ৪১ বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন পাবনায় জামায়াতের সেলাই মেশিন বিতরণ নড়াইলে মোটরসাইকেল-ট্রাক মুখোমুখি সংঘর্ষে স্কুলছাত্র নিহত ঈদুল আযহা উপলক্ষে রায়পুরাতে ভিজিএফ’র চাল বিতরণ…. শিক্ষা কর্মকাণ্ডে প্রশংসিত,রাজশাহী অঞ্চলের উপপরিচালক মাউসির (ডিডি)ডাঃশরমিন ফেরদৌস চৌধুরী।

মুদ্রা প্রকরণ ও যোগাসনের উপকারীতা

Zakir Hossain Mithun / ৩৫০ Time View
Update : বৃহস্পতিবার, ৫ জানুয়ারী, ২০২৩

মুদ্রা প্রকরণ ও যোগাসনের উপকারীতা

— ডাঃ কামরুল ইসলাম মনা

নীরোগ থাকতে প্রাণায়াম যোগ ব্যায়ামের জুড়ি মেলা ভার। প্রাণায়াম যোগ ব্যায়াম করতে হলে কিছু মুদ্রা /আসন এর প্রয়োজনীয়তা অপরিহার্য। যা শরীর কে নীরোগ রাখতে সহায়তা করে। আজ আমরা মুদ্রা প্রকরণ / যোগাসনের উপকারীতা নিয়ে আলোচনা করবো। মুদ্রা হচ্ছে আসনের বিকশিত রূপ। নিম্নে কয়েকটি মুদ্রারন উপকারিতা তুলে ধরা হলো-

মুদ্রা প্রকরণ ও যোগাসনের উপকারীতা

জ্ঞানমুদ্রা বা ধ্যান মুদ্রা- একাগ্রতা বৃদ্ধি পায়, স্মরণশক্তি বৃদ্ধি পায়, স্নায়ু কে মজবুত করে, মাথাব্যথা, অনিদ্রা এবং টেনশন দূর করে, ক্রোধ মুক্ত হয়। ছোট বাচ্চারা করলে মেধাবী এবং তেজস্বী হয়ে ওঠে।

মুদ্রা প্রকরণ ও যোগাসনের উপকারীতা

বায়ু মুদ্রা- বায়ু মুদ্রা নিয়মিত করলে গেঁটেবাত, সন্ধিবাত, আর্থ্রাইটিস, পক্ষাঘাত,সাইটিকা,হাটুর যন্ত্রণা, এবং গ্যাস তৈরি হওয়া দুর করে।

মুদ্রা প্রকরণ ও যোগাসনের উপকারীতা

শূন্য মুদ্রা- প্রতিদিন এক ঘণ্টা করলে কানে কম শুনতে পাওয়া, কানে যন্ত্রনা, অস্থির দুর্বলতা, মাড়ি মজবুত হয়। গলার রোগ থাইরয়েড রোগেও কাজ দেয়।

মুদ্রা প্রকরণ ও যোগাসনের উপকারীতা

পৃথ্বী মুদ্রা- শারীরিক দুর্বলতা পাচন শক্তি ঠিক করে, ভিটামিনের দুর্বলতা দূর করে।

মুদ্রা প্রকরণ ও যোগাসনের উপকারীতা

প্রাণ মুদ্রা- প্রাণের সুপ্ত শক্তির জাগরণ হয় এবং শরীলে ফূর্তি ফুর্তি,চোখের দোষ দূর করে, জ্যোতি বজায় রাখে, রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়, ভিটামিনের অভাব দূর করে অনিদ্রায় এটা জ্ঞানমুদ্রা সাথে করলে ভাল লাভ হয়।

মুদ্রা প্রকরণ ও যোগাসনের উপকারীতা

অপান মুদ্রা- বিষাক্ত টক্সিন বের করে দেয়। কোষ্ঠকাঠিন্য, অশ্ব, ডায়াবেটিস, মূত্র কিডনির দোষ, দাঁতের সমস্যা ইত্যাদি দুর করে এবং পেটের জন্য এটি উপকারী।
সতর্কতাঃ এই মুদ্রার অভ্যাস করলে প্রস্রাব বেশি হয়।

অপনা বায়ু মুদ্রা- হৃদরোগ, বাতরোগ, হাঁপানি, উচ্চ রক্তচাপ, মাথা ব্যাথা ইত্যাদিতে উত্তম কাজ করে।

মুদ্রা প্রকরণ ও যোগাসনের উপকারীতা

সূর্য মুদ্রা- ওজন টেনশন কোলেস্টেরল কমে লিভারের দোষ দূর করে, ডায়াবেটিসে উপকারী।

মুদ্রা প্রকরণ ও যোগাসনের উপকারীতা

বরুণ মুদ্রা- এই মুদ্রা দাঁড়া শরীরের রুক্ষতা নষ্ট হয় এবং ত্বক মোলায়েম হয়ে ওঠে চর্ম পীড়া রক্ত দূর করে নিয়মিত করলে মুখশ্রী কে সুন্দর বানায়।

মুদ্রা প্রকরণ ও যোগাসনের উপকারীতা

লিঙ্গ মুদ্রা – এই মুদ্রা শরীরের উষ্ণতাকে বাড়ায়। সর্দি-কাশি হাঁপানি পক্ষাঘাত রক্তচাপ ইত্যাদি রোগের উপকার হয়।

যোগাসনের উপকারিতা-
নিয়মিত যোগ করুন চির সবুজ থাকুন। নিয়মিত যোগ করলে আশাতীত উপকার দর্শে। আজ যোগাসনের কয়েকটি উপকারীতা নিয়ে আলোচনা করবো –
*শারীরিক ও মানসিক ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে।
*শরীরে জমে থাকা বিষ (টক্সিন) দূর করতে যোগাসন খুবই গুরুত্বপূর্ণ।
*যোগাসন আমাদের পেটের অভ্যন্তরীণ অঙ্গ—যেমন পাকস্থলী, ক্ষুদ্রান্ত্র, বৃহদান্ত্র, যকৃৎ কার্যকর করে। ফলে হজমশক্তি উন্নত হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর করে।
*চাপ দূর করতে যোগাসনের বিকল্প নেই।
*শরীরের রক্তসঞ্চালন বাড়াতে সাহায্য করে যোগাসন, যার ফলে অভ্যন্তরীণ শক্তিপ্রবাহের মাত্রা বেড়ে যায়, ফলে আমরা কর্ম–উদ্যমী হয়ে উঠি।
*শরীর মন ও আত্মার একত্রকরণের মাধ্যমে যোগাসন কোনো একটি বিষয়ের প্রতি একাগ্রতা আনতে সহায়তা করে।
*মনের চঞ্চলতা কমায়, ধৈর্যশক্তি বাড়ায়।
*মেয়েদের পিরিয়ডের সময় ব্যথা নিরাময় করতে সাহায্য করে, নারীদের ডিম্বাশয় ভালো থাকে। ফলে প্রজননক্ষমতা বাড়াতে সহায়তা করে।
*যোগাসন বিচলিত–বিক্ষিপ্ত মনকে শান্ত করতে সাহায্য করে। এতে চিন্তা করার দক্ষতা বাড়ে এবং আমরা সৃজনশীল হয়ে উঠতে পারি।
যোগ ব্যায়াম শুরু করার আগে মুদ্রা প্রকরণ ও যোগাসন এর নিয়মটা আগে সঠিকভাবে জেনে বুঝে তারপর বিধি মোতাবেক যোগ করলে আশাতীত উপকার পাওয়া যায়।
সাবধানতা- বিধি মোতাবেক যোগ না করলে উপকারের চেয়ে ক্ষতির সম্ভাবনা বেশী। ইউটিউব দেখে অনেকে যোগ করতে গিয়ে হিতে বিপরীত হতে দেখা যায় তাই গুরু ধরে সঠিক নিয়মে যোগ শিখুন চির সবুজ থাকুন, নীরোগ থাকুন। যোগাসন /যোগ ব্যায়াম সম্পর্কে বিস্তারিত জানতে-

ডাঃ কামরুল ইসলাম মনা
প্রতিষ্ঠাতা ও প্রশিক্ষক
ডাঃ মনা ইয়োগা ওয়ার্ল্ড
থানার সামনে, ভেড়ামারা, কুষ্টিয়া।
০১৭১২২৭৬৭৫৩


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Devoloped By WOOHOSTBD