• শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৩:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম:
ভেড়ামারায় নদী ভাঙ্গন কবলিত এলাকা পানি উন্নয়ন বোর্ডের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সাথে নিয়ে পরিদর্শন করলেন এমপি কামারুল আরেফিন দৌলতপুরে জমির ভাগ না দিয়ে অন্যের কাছে লিজ দেওয়ার অভিযোগ  দুই বাংলায় যোগ এবং অ্যাকিউপ্রেসার এর জগতে অপর্ণা মিত্র ও ডাঃ মনা’র অবদান অনস্বীকার্য দ্বিতীয় UYSF ইন্ডিয়া ন্যাশনাল ইয়োগা স্পোর্টস চ্যাম্পিয়নশিপ মঞ্চে জ্বলে উঠলো স্বস্তিক অষ্টাঙ্গ একাডেমি নক্ষত্ররা কথাসাহিত্যিক সেলিনা হোসেন এর ৭৭তম জন্মদিন উদযাপন করলো ” জাতীয় নারী সাহিত্য পরিষদ” যুব জমিয়ত বাংলাদেশ সুনামগঞ্জ জেলা শাখার ৪১ বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি গঠন পাবনায় জামায়াতের সেলাই মেশিন বিতরণ নড়াইলে মোটরসাইকেল-ট্রাক মুখোমুখি সংঘর্ষে স্কুলছাত্র নিহত ঈদুল আযহা উপলক্ষে রায়পুরাতে ভিজিএফ’র চাল বিতরণ…. শিক্ষা কর্মকাণ্ডে প্রশংসিত,রাজশাহী অঞ্চলের উপপরিচালক মাউসির (ডিডি)ডাঃশরমিন ফেরদৌস চৌধুরী।

টাঙ্গুয়ার হাওর ভ্রমনে ওসি জাহিদুল হকের ১০ নির্দেশনা

Zakir Hossain Mithun / ২০১ Time View
Update : রবিবার, ৩০ জুলাই, ২০২৩

টাঙ্গুয়ার হাওর ভ্রমনে ওসি জাহিদুল হকের ১০ নির্দেশনা

আতাউর রহমান, মধ্যনগর(সুনামগঞ্জ) থেকে।

সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর ও আশপাশের এলাকায় ভ্রমণের ক্ষেত্রে পর্যটক ও পর্যটকবাহী নৌযান চলাচলে ১০টি নির্দেশনা জারি করেছে মধ্যনগর থানার অফিসার ইনচার্জ মো.জাহিদুল হক। হাওরের পরিবেশ রক্ষা, নৌ দুর্ঘটনা এড়ানো, গণ–উপদ্রব রোধ এবং সার্বিক আইনশৃঙ্খলা রক্ষার্থে এ নির্দেশনা জারি করা হয়।

এ উপলক্ষে ২৯ জুলাই(শনিবার)বিকেলে টাঙ্গুয়ার হাওরে পর্যটকবাহী নৌযান চালক-মালিক সমিতির(মধ্যনগরস্থ) সঙ্গে মতবিনিময় করেন মধ্যনগর থানার ওসি মো.জাহিদুল হক। ওসি মো.জাহিদুল হক গণমাধ্যমকে জানান,নৌ ভ্রমণকে নিরাপদ করা এবং পরিবেশ রক্ষার বিষয়টিকে মাথায় রেখেই জনস্বার্থে নির্দেশনাগুলো জারি করা হয়েছে । কোনোভাবেই হাওরের প্রকৃতি ও পরিবেশের ক্ষতি করা যাবে না। আবার পর্যটকদের নিরাপত্তা, সুযোগ-সুবিধার বিষয়টিও দেখতে হবে। সবকিছুকে একটা শৃঙ্খলার মধ্যে আনতেই এ উদ্যোগ।

ওসি’র নির্দেশনায় উল্লেখ করা হয়েছে, মধ্যনগর হতে হাওর কিংবা নদীতে যাত্রা শুরুর অন্তত ছয় ঘণ্টা আগে নির্ধারিত ফরমে মধ্যনগর থানার কর্তব্যরত অফিসারকে নৌযানের নাম, পর্যটকের সংখ্যা, যাত্রা ও ফেরার সময় উল্লেখসহ লিখিতভাবে অবহিত করতে হবে। টাঙ্গুয়ার হাওরে চলাচলকারী কোনো নৌযান অতিরিক্ত পর্যটক বা যাত্রী বহন করতে পারবেন না। ভ্রমণের সময় নৌযানের চালক ও পর্যটকদের অবশ্যই লাইফ জ্যাকেট পরতে হবে। বিশেষ করে হাওরে কিংবা নদীতে কোনো পর্যটক লাইফ জ্যাকেট ছাড়া নামতে পারবেন না। বিরূপ আবহাওয়া থাকলে হাওরে কিংবা নদীতে ভ্রমণ করা যাবে না। ভ্রমণের সময় সবাইকে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। প্রতিটি নৌযানে ময়লা-আবর্জনা ফেলার জন্য ডাস্টবিন স্থাপন করতে হবে। নির্ধারিত স্থান ছাড়া হাওর বা নদীর কোথাও ময়লা-আর্বজনা ফেলা যাবে না। পর্যটকবাহী নৌযানে উচ্চস্বরে মাইক বা লাউড স্পিকার ব্যবহার করা যাবে না। প্রতিটি নৌযানে পর্যটকদের জন্য মানসম্মত পরিবেশ, পরিচ্ছন্নতা ও অন্যান্য সুবিধা নিশ্চিত করতে হবে। ভ্রমণকালে পর্যটকেরা তাঁদের প্রয়োজনীয় জিনিসপত্র নিজ দায়িত্বে সংরক্ষণ করবেন এবং নিজেদের সার্বিক নিরাপত্তার বিষয়ে সচেষ্ট থাকবেন।

উপরোক্ত নির্দেশনাগুলো মানা না হলে নৌ চালক ও পর্যটকদের বিরুদ্ধে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও ওসি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category

Devoloped By WOOHOSTBD